সোমবার, ৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

ইবোলা মোকাবিলায় সরকার সচেষ্ট: স্বাস্থ্যমন্ত্রী

image-2_160899
স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, প্রাণঘাতি ইবোলা ভাইরাসের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ ঘোষণা করেছে। উন্নত রাষ্ট্রের অনেক দেশেই মানুষ এ রোগে আক্রান্ত হয়েছে। কিন্তু প্রধানমন্ত্রীর নির্দেশে স্বাস্থ্য মন্ত্রণালয় তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করায় এখন পর্যন্ত বাংলাদেশে এ রোগ দেখা যায়নি।
শনিবার সিরাজগঞ্জে প্রস্তাবিত শহীদ এম মনসুর আলী মেডিক্যাল কলেজের কাজের অগ্রগতি ও সিরাজগঞ্জ জেনারেল হাসপাতাল পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।
তিনি আরে বলেন, ইবোলা প্রতিরোধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ২৩টি টিম কাজ করে যাচ্ছে। এছাড়া ইবোলা ভাইরাস প্রতিরোধে থার্মাল স্ক্যানারসহ অত্যাধুনিক যন্ত্রপাতি দ্রুততম সময়ের মধ্যে সংগ্রহের ব্যবস্থা নেয়া হয়েছে। সরকার দেশবাসীর স্বাস্থ্য সুরক্ষায় কাজ অব্যাহত রাখবে। এ জন্য প্রয়োজন রাজনৈতিক স্থিতিশীলতা। তিনি সকল অপপ্রচার মোকাবেলা করে সরকারের উন্নয়নমূলক কাজে  সহযেগিতা কামনা করেন।
এরপর দুপুরে সিরাজগঞ্জ কালেক্টরেট ভবনের শহীদ শামসুদ্দিন সম্মেলন কক্ষে ‘মান উন্নীত ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে নিরাপদ প্রসব নিশ্চিতকরণ’ বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সম্প্রতি পিএসসির মাধ্যমে প্রায় সোয়া ৬ হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হয়েছে। সব সরকারি হসপাতালে এখন পর্যাপ্ত সংখ্যক চিকিৎসক রয়েছেন। প্রতি চিকিৎসককে নিজ ইউনিয়ন, উপজেলা ও জেলায় কমপক্ষে ২ বছর অবস্থান করে জনগণকে সেবা দিতে হবে। এর ব্যত্যয় ঘটলে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।
এ সময় তিনি আরো বলেন, জনপ্রতিনিধিরা নিজ নিজ এলাকায় নিয়োগপ্রাপ্ত চিকিৎসকরা সঠিকভাবে সেবা দিচ্ছেন কিনা তা নিবিড়ভাবে পর্যবেক্ষন করবেন। একই ভাবে পরিবার পরিকল্পনা অধিদফতরও তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করছে কিনা তা জনপ্রতিনিধিরা নিশ্চিত করবেন।