Tuesday, November 21Welcome khabarica24 Online

আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

mYsSsA_ban

আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের মালাহাইড স্টেডিয়ামে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিকদের মুখোমুখি হবে বাংলাদেশ।আজ শুক্রবার বাংলাদেশ সময় বিকাল পৌনে চারটায় অনুষ্ঠিত হবে ম্যাচটি।

চ্যাম্পিয়ন্স ট্রফির আগে নিজেদের ই ঝালাই করে নিতে বেশ কাজে দিবে সিরিজটি। ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের বাংলাদেশ-আয়ারল্যান্ড ছাড়াও অংশ নিচ্ছে নিউজিল্যান্ড। খেলাটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি, মাছরাঙ্গা টিভি, স্কাই স্পোর্টস, ক্রিকটাইম এবং টেন স্পোর্টস।

এদিকে বুধবার আয়ারল্যান্ড উলভস নামক একটি দলের বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচে ১৯৯ রানের বিশাল জয় পেয়েছে বাংলাদেশ। তার ওপর ইংল্যান্ডে দশ দিনের কন্ডিশনিং ক্যাম্পও পরিবেশের সাথে মানিয়ে নিতে সাহায্য করছে তাদের। সুতরাং আগামীকালের ম্যাচে পূর্ণ আত্মবিশ্বাসী বাংলাদেশ দলকেই প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে আইরিশরা।

অন্যদিকে কিছুদিন আগেই ইংল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে আইরিশরা। ফলে পরাজয়ের তিক্ত অভিজ্ঞতা নিয়েই মাঠে নামতে হবে স্বাগতিকদের।

শুক্রবার ম্যাচের উইকেটের কথা বিবেচনা করে চূড়ান্ত একাদশ ঘোষণা করবে টাইগারদের টিম ম্যানেজমেন্ট। তবে ধারণা করা যায় পেস সহায়ক উইকেট হলে এই ম্যাচে তিন পেসার নিয়ে মাঠে নামবে বাংলাদেশ।

গত শ্রীলঙ্কা সিরিজে স্লো ওভার রেটের কারণে এক ম্যাচের জন্য নিষেধাজ্ঞা পেয়েছিলেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ফলে শুক্রবারের ম্যাচে খেলতে পারছেন না তিনি।

সেক্ষেত্রে অটোম্যাটিক চয়েস মোস্তাফিজুর রহমানের সাথে পেস আক্রমণ সামলাতে যোগ দিতে পারেন তাসকিন আহমেদ এবং রুবেল হোসেন অথবা শফিউল ইসলাম।
আর মাশরাফি না থাকায় এই ম্যাচে অধিনায়কত্ব করার সম্ভাবনা আছে অলরাউন্ডার সাকিব আল হাসানের। পাশাপাশি কপাল খোলার সম্ভাবনা আছে দীর্ঘ দিন থেকে জাতীয় দলে সুযোগ না পাওয়া অলরাউন্ডার নাসির হোসেনেরও।

তবে ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত ফর্মে থাকা নাসিরকে জায়গা দিতে হলে অবশ্য সাইড বেঞ্চে বসতে হতে পারে আরেক অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকতকে।
শুধু তাই নয় উইকেট স্পিন সহায়ক হলে ওয়ানডেতে অভিষেক ঘটার সম্ভাবনা আছে ২৭ বছর বয়সী সানজামুল ইসলামের। সাকিব এবং মিরাজের সাথে তৃতীয় স্পিনার হিসেবে যোগ দিতে পারেন তিনি। সেক্ষেত্রে অবশ্য বাইরে থাকতে হতে পারে তাসকিন কিংবা রুবেলকে।

অপরদিকে ইংল্যান্ডের কাছে সদ্যই ধবল ধোলাই হওয়া আয়ারল্যান্ড দলেরও তিন পেসার নিয়ে একাদশ সাজানোর সম্ভাবনা আছে। সেক্ষেত্রে আইরিশদের পেস আক্রমণ সামলাতে পারেন টিম মুরতাগ, ব্যারি ম্যাকার্থি এবং পিটার চেজ। তেমনটা হলে স্কোয়াডে নতুন ডাক পাওয়া অলরাউন্ডার সিমি সিংয়ের অভিষেকের অপেক্ষা আরও বাড়তে পারে।

বাংলাদেশ একাদশ সম্ভাব্য: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, সাকিব আল হাসান (অধিনায়ক), মোসাদ্দেক হোসেন সৈকত/নাসির হোসেন, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন/শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ/সানজামুল ইসলাম।

আয়ারল্যান্ড একাদশ সম্ভাব্য: এড জয়েস, পল স্টার্লিং, উইলিয়াম পোর্টারফিল্ড (অধিনায়ক), অ্যান্ডি বালবিরনি, নেইল ও’ব্রায়ান (উইকেট রক্ষক), গ্যারি উইলসন, কেভিন ও’ব্রায়ান, জর্জ ডকরেল, ব্যারি ম্যাকার্থি, টিম মুরতাগ, পিটার চেজ।