Saturday, September 21Welcome khabarica24 Online

আরব আমিরাতে জাতীয় কবিতা মঞ্চের ৩৫ টি নতুন বইয়ের মোড়ক উম্মোচন

আরব আমিরাত প্রতিনিধিঃ জাতীয় কবিতা মঞ্চ আরব আমিরাতের উদ্যোগে সোমবার আবুধাবীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আমিরাত দেশ ও প্রবাসী লেখকদের ৩৫ টি বইয়ের মোড়ক উম্মোচন করা হয়। পবাসে শত কর্মব্যস্ততার মাঝেও প্রবাসী লেখকরা যেভাবে বই প্রকাশ করে যাচ্ছেন তা সত্যিই প্রশংসনীয়।
বক্তারা বলেন, ভাষার জন্য রক্ত দিয়ে অর্জন করা হলেও এখনও পর্যন্ত অনেক ক্ষেত্রে ভাষার শুদ্ধ প্রচলন দেখা যায়না। তাই বাংলা ভাষার প্রতি যত্নশীল হওয়ার আহবান জানান বক্তারা।প্রবাসের কঠিন কর্ম ব্যস্ততার মাঝে সাহিত্য চর্চা খুবই কষ্টসাধ্য ও দুর্লভ। তারপরও এই কঠিন বাস্তবতাকে মেনে নিয়ে যারা সাহিত্যকে বুকে ধারণ করে নিরলস প্রচেষ্টা চালিয়ে বিশ্ব দরবারে বাংলাদেশের মুখ উজ্জ্বল করে যাচ্ছেন তারা সাহিত্যাঙ্গনে জাতির জন্য এক একটি নক্ষত্র।গত কাল
বৃহস্পতিবার তে আবুধাবীস্থ রজনীগন্ধা সি আই পি হল
রুমের জাতীয কবিতা মঞ্চ আরব আমিরাত কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও প্রকাশনা উৎসব’১৯ইং উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের বক্তারা এসব কথা বলেন।

আরো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও প্রকাশনা উৎসব -১৯ইং জাতীয় কবিতা মঞ্চের আয়োজিত একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ১৯৫২ এর ভাষা আন্দোলনের আলোকচিত্র প্রদর্শনী অয়োজন করা হয়। উদ্বোধক ছিলেন জাতির শ্রেষ্ঠ সন্তান, বীর মুক্তিযোদ্ধা, জাতীয় কবিতা মঞ্চ, সংযুক্ত আরব আমিরাত কেন্দ্রীয় কমিটির সম্মানিত উপদেষ্টা, কবি,লেখক জহির উদ্দিন।

জাতীয় কবিতা মঞ্চ আরব আমিরাতের সভাপতি কবি মোহাম্মদ মুসার সভাপতিত্বে ও লেখক মোহাম্মদ জাফর উদ্দিন ভূঁইয়া উপস্থাপনায় সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশিষ্ট সাংবাদিক ও কবি মোহাম্মদ মনির উদ্দিন মান্না, অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় কবিতা মঞ্চ, সংযুক্ত আরব আমিরাত কেন্দ্রীয় কমিটির সম্মানিত প্রধান পৃষ্ঠপোষক, আল সুমাইয়া গ্রুপের সম্মানিত চেয়ারম্যান, মীরসরাই সমিতি, সংযুক্ত আরব আমিরাত এর সম্মানিত সভাপতি , একজন বিজনেস আইকন,বিশিষ্ট শিল্পপতি, মানবতার কবি প্রতিষ্ঠাতা ফখরুল ইসলাম সি আই পি, প্রধান বক্তা ছিলেন আবুধাবী শেখ খলিফা বিন জায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল এন্ড কলেজের ভাইস প্রিন্সিপাল কাজী আবদুর রহিম, বিশেষ বক্তা ছিলেন জাতীয় কবিতা মঞ্চের প্রধান উপদেষ্টা,সমাজ সেবক, আলহাজ মাজহার উল্লাহ মিয়া। বিশেষ অতিথি ছিলেন মিরসরাই সমিতির প্রধান উপদেষ্টা মোহাম্মদ আবুল হাশেম ভূঁইয়া, মোহাম্মদ হানিফ, উপদেষ্টা জাফর উল্লাহ, সেন্ড মেরিন গ্রুপ অব কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মাঈনুদ্দিন, ডা. শেখ শামসুর রহমান, কবি জানে আলম, কবি ও কলামিস্ট মোহাম্মদ সাইফুল আলম সাইফ, ভাইস
প্রেসিডেন্ট ফাষ্ট আবুধাবি ব্যাংকের মোহাম্মদ হাবিবুল মোস্তফা, লেখিকা শারমিন আক্তার জেলি, কবি আজমা বেগম, কবি জরিফা আক্তার, ইনাম হায়দার
দিলোয়ারা সুমি, মোঃ আশরাফ সিদ্দিকী, জাকিয়া সুলতানা, আশরাফ খান,বান্টি আশরাফ, মাহবুব আলম,হাবিবুল্লাহশাহেদা আক্তার পপি কবি সুফিয়া বেগম সহ প্রমুখ।

অনুষ্ঠানে প্রবাসী কবি সাহিত্যিকদের কাব্য সঙ্কলন বিজয় থেকে বিজয়ে,শেষ বিদায়, রুপালী গাঁয়ের ফুটন্ত কলি, কবিতাকুঞ্জ, ফখরুল ইসলাম একজন আলোকিত মানুষের অবক্ত্য কথা, অর্ধেক প্রমিকা, টেলিভিশন সংবাদ ও উপস্থাপনা কৌশল, যৌথ জিবনের বিদ্যা,সপ্ত রঙ্গে পঞ্চ রসিক,স্বপ্নশব,শান্তির দর্পন, অমরাবতীর কথা, অসমান্ত অনুভূতি, বস্ততে তুমি এলে, তুমি আমি ও শরৎ, জল আর জিবনের গান, নদী ও গাছের গল্প, রঙধুন বিকেল, লাল সবুজের চিরকুট, নৈঃশব্দ্যোর দীর্ঘশাস, হৃদয়ে গহীনে,একুশ আমার বর্ণমালা, চেতনার রঙধনু, হৃদয়ে নিসর্গ,চিওবৃওি, যুবরাজের ছড়া, মনে পড়ে আবৃত্তি এ্যালবাম, সহ নতুন বইয়ে মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে বাংলাদেশ কমিউনিটি নেতৃবৃন্দ, কবি, সাহিত্যক সাংবাদিক, ছড়াকারসহ প্রবাসী বাংলাদেশীরা উপস্থিত ছিলেন।।