Saturday, November 25Welcome khabarica24 Online

আরব আমিরাতে একটি কবিতা সন্ধ্যা ও লোকসংগীত উৎসব

 

আরব আমিরাত প্রতিনিধি :-
মোহাম্মদ মনির উদ্দিন মান্না
“রাত্রির গভীর বৃন্ত থেকে ছিঁড়ে আনো ফুটন্ত সকাল” কাব্য সৃষ্টির আলোয় আমাদের সমাজ আলোকিত হোক আরও সমৃদ্ধি হোক এই প্রত্যয় নিয়ে উদযাপিত হল একটি কবিতা সন্ধ্যা ও লোকসংগীত উৎসব।
জাতীয় কবিতা মঞ্চ,আরব আমিরাতের সভাপতি, কবি ও কলামিস্ট মোহাম্মদ মুসা সভাপতিত্বে এবং কবি এম.এ. খায়ের নিজামী সঞ্চালনায় একটি কবিতা সন্ধ্যা ও লোকসংগীত উৎসব,ভ্রাম্যমাণ লাইব্রেরি উদ্বোধন,কবি মনির উদ্দিন মান্না এর জন্মেৎসব, কবি জানে আলম এর “আত্মমিনতি “বইয়ের মোড়ক উন্মোচন, অনুষ্টান হয় ।

আরব আমিরাত আল আইন সির্টি শহরে প্রবাসী বাঙালিদের সাংস্কৃতিক ও সাহিত্য সংগঠন
জাতীয় কবিতা মঞ্চ, ও যুগান্তর স্বজন সমাবেশ সংযুক্ত আরব আমিরাত এর উদ্যোগে গত ই ১৭ আগষ্ট,বৃহস্পতিবার, কিনারা রেস্টুরেন্ট হল রুমে অনুষ্টিত হয় এই বর্ণিল আয়োজন। অনুষ্টানে ভ্রাম্যমাণ লাইব্রেরি উদ্বোধন কবি মনির উদ্দিন মান্না এর জন্মেৎসব কবি জানে আলম এর “আত্মমিনতি “বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানটি শুরু হয় স্থানীয় সময় সন্ধ্যা রাত ৯ টায়। বিপুলসংখ্যক প্রবাসী বাঙালির উপস্থিতিতে এই অনুষ্ঠান পরিণত হয় স্থানীয় বাঙালিদের এক মিলনমেলায়।৪ ঘণ্টার এই আয়োজনে একটি কবিতা সন্ধ্যা ও লোকসংগীত উৎসব।

ভ্রাম্যমাণ লাইব্রেরি শুভ উদ্বোধন করেন উদ্বোধক বিশিষ্ট সমাজ সেবক, কমিউনিটি ব্যক্তিত্ব মোহাম্মদ ইউসুফ শরীফ টিপু বলেন স্নিগ্ধ সান্নিধ্য, আত্মার আত্মীয়দের সাথে নির্মল আনন্দে কথোপকথন, কাব্য-সঙ্গীত-নৃত্যের ছোঁয়ায় মন ভিজিয়ে আনন্দ-অনুভবের আবেশে আপ্লুত হওয়া- সবকিছু মিলিয়ে এটি ছিল একটি ব্যতিক্রমধর্মী প্রাণবন্তময় চমৎকার অনুষ্ঠান।

অনুষ্ঠানের এক পর্যায়ে অথিতিকে ফুল দিয়ে মঞ্চে স্বাগত জানান ও স্বাগত বক্তব্যে রাখেন জাতীয় কবিতা মঞ্চও দৈনিক যুগান্তর স্বজন সমাবেশ,আরব আমিরাত শাখা,সাধারণ সম্পাদকও কবি নজরুল সাহিত্য পরিষদ, আরব আমিরাত শাখা সভাপতি, কবি ও সাংবাদিক মোহাম্মদ মনির উদ্দিন মান্না ও মোহাম্মদ সালা উদ্দিন,সোহেল, জিয়া, আয়শা, তাহানা।

শুভেচ্ছা বক্তব্যে রাখেন জাতীয় কবি মঞ্চ ও দৈনিক যুগান্তর স্বজন সমাবেশ, সাংস্কৃতিক সম্পাদক সোহেল রানা ও সহ সভাপতি মোহাম্মদ সালা উদ্দিন ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলা‌দেশ কালচারাল সেন্টার এর সভাপতি, আখন্দ র‌ফিক উল মাকসুদ বলেন একটি কবিতা সন্ধ্যায় শ্রোতারা পিনপতন নীরবতায় সংস্কৃতির সুধাপানে ব্যচ্চ সময় অতিক্রম করেন। বহুমাত্রিক, নন্দিত, অধম প্রেরণা , অপ্রতিরোধ্য চেতনা, প্রথিতযশা এবং বিরামহীন বাচনিক উৎকর্ষতা নির্ভর আবৃত্তির সন্ধ্যায় শ্রোতাদের করেছে বারবার মোহিত ও উচ্ছ্বসিত। শ্রোতাদের সুপ্ত হৃদয়-মনকে ছুয়েঁছেন সকলের সম্মিলিত দীর্ঘদিনের প্রতিভার স্ফূরণের সৃজনশীলতায়।

অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন জাতীয় কবিতা মঞ্চের উপদেষ্টা মন্ডলীর সভাপতি, কবি ও আবৃতিকার মোহাম্মদ মনসুর আলী বলেন সাহিত্যের বর্ণিল আয়োজনে মাইলফলক সফলতার একটি চমৎকার সন্ধ্যা একটি মহতী অনুপম আয়োজন, অনেকগুলো আলোকিত মানুষের মিলন মেলা হলো।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি ও লেখক। জানে আলম, দৈনিক যুগান্তর স্বজন সমাবেশ, উপদেষ্টা, কবি আরিফুল ইসলাম বাবু,কবি নজরুল সাহিত্য পরিষদ এর প্রধান উপদেষ্টা মোহাম্মদ সিরাজদ্দৌলা মামুন,মোহাম্মদ রুল্হল আমিন, সাংবাদিক মোহাম্মদ সরোওয়ার উদ্দিন, কবি জহির উদ্দিন।

এতে অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিল্পী শিহাব সুমন,মোহাম্মদ নুরুল আলম, আবৃতি শিল্পী মোহাম্মদ ইসমাইল হোসেন, কবি সাইফুল চৌধুরী, কবি অান্দ্রিদ,লেখক মিজান রহমান, মোহাম্মদ দিদার, জিয়া উদ্দিন, আনোয়ার হোসেন, তানজির ভুঁইয়া, ওয়াহিদ,নাজমুল, মামুন, রাশের, হায়দার প্রমুখ

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন কবি ও আবৃতিকার মোহাম্মদ মনসুর আলী, কবি ও সাংবাদিক মনির উদ্দিন, কবি জানে আলম জাহাঙ্গীর,আবৃতিশিল্পী মোহাম্মদ ইসমাইল হোসেন, কবি জহির উদ্দিন।

পরে কিনারা রেষ্টুরেন্টের ভোজের, চা- মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি টানা হয়।