Thursday, November 15Welcome khabarica24 Online

অন্ধকারের বিরুদ্ধে আলোর জয় হবেই

Zafar-Iqbal-220151103101125

খবরিকা ডেস্ক::জনপ্রিয় লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, `দীপন আমার ঘনিষ্ঠজন, সে মুক্তচিন্তা আর মুক্তবুদ্ধির প্রসার চেয়েছিল তাই তাকে মৌলবাদী শক্তি হত্যা করেছে। এইভাবে খুন করে, আক্রমণ করে মুক্তচিন্তার স্রোতকে বন্ধ করা যাবে না। মুক্তবুদ্ধির প্রচার, প্রসার এবং চর্চা অব্যাহত থাকবেই। অন্ধকারের বিরুদ্ধে আলো জয়ী হবেই।`

গতকাল সোমবার সন্ধ্যায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রগতিশীল লেখক-প্রকাশকদের ওপর অব্যাহত মৌলবাদী হামলা এবং জাগৃতির প্রকাশক দীপন হত্যার প্রতিবাদে এক প্রতিবাদী আলোক মিছিলে বক্তব্যকালে তিনি এসব কথা বলেন। `বিক্ষুব্ধ শাবি পরিবার` ব্যানারে শাবিপ্রবির শিক্ষক-শিক্ষার্থীর যৌথ উদ্যোগে এই আলোক মিছিলে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালসহ প্রগতিশীল শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন।

এর আগে দুপুর সাড়ে ১২টায় বিক্ষুব্ধ শাবি পরিবারের উদ্যোগে এক প্রতিবাদী মৌন মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে শিক্ষকদের পক্ষ থেকে বক্তব্য দেন শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. আমিনুল হক ভুঁইয়া, প্রক্টর অধ্যাপক ড. কামরুজ্জামান, ছাত্র কল্যাণ উপদেষ্টা অধ্যাপক ড. রাশেদ তালুকদার, ইংরেজি বিভাগের অধ্যাপক ড. হিমাদ্রী শেখর রায় প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, `দেশে মৌলবাদী জঙ্গিগোষ্ঠীর উত্থান এবং মুক্তচিন্তার ওপর পরিকল্পিত ও ধারাবাহিক আক্রমণ পক্ষান্তরে মুক্তিযুদ্ধের চেতনার উপরেই আঘাত। মুক্তিযুদ্ধের বাংলাদেশকে অন্ধকারের দিকে নিয়ে যাওয়ার জন্য মৌলবাদী, ধর্মান্ধ গোষ্ঠীর অশুভ তৎপরতা থেমে নেই।` মত প্রকাশের স্বাধীনতার সঙ্গে সাংঘর্ষিক সব কালাকানুন বাতিল করার জন্য সরকারের কাছে জোর দাবি জানিয়ে মৌলবাদী শক্তিকে কঠোর হস্তে প্রতিহত করার আহ্বান জানান। সমাবেশ সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয় ছাত্রফ্রন্ট সদস্য সুদীপ্ত বিশ্বাস।